রাজধানীতে বিএনপি বিক্ষোভ কর্মসূচি আজ

আজ শনিবার বেগম খালেদা জিয়ার কারামুক্তির দাবিতে দলটির শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা ও দলীয় নেতাকর্মীদের আটকের প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে  রাজধানীতে বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

শনিবার (১০ মার্চ) ঢাকা মহানগরের সব থানায় এ বিক্ষোভ কর্মসূচি পালন করার কথা রয়েছে।

গত বৃহস্পতিবার (৮ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি’র অবস্থান কর্মসূচি চলাকালে ঢাকা মহানগর (উত্তর) ছাত্রদল সভাপতি মিজানুর রহমান রাজকে আটকের চেষ্টা করে সাদা পোশাকের পুলিশ।

দু’পক্ষের ধস্তাধস্তিতে একপর্যায়ে অবস্থান কর্মসূচি পণ্ড হয়ে যায় এবং গ্রেফতার এড়াতে রাজ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জড়িয়ে ধরেন। তবে ডিবি পুলিশ রাজকে ফখরুলের কোল থেকে আটক করে নিয়ে যায়।

এ ঘটনার পরপরই শনিবারের এ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন। রায়ে তারেক রহমানসহ বাকিদের ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। রায় ঘোষণার পর ওই দিনই কড়া নিরাপত্তায় খালেদা জিয়াকে ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়। বর্তমানে তিনি সেখানেই বন্দি আছেন।

এতিমদের সহায়তায় আসা জিয়া অরফানেজ ট্রাস্টের অনুদানের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে ২০০৮ সালের ৩ জুলাই খালেদা-তারেকসহ ৬ জনের বিরুদ্ধে রমনা থানায় একটি মামলা করে দুদক। ২০১০ সালের ৫ আগস্ট তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক হারুন-অর-রশীদ। ২০১৪ সালের ১৯ মার্চ তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

লালদীঘি মাঠে বিএনপির জনসভা ১৫ মার্চ
চট্টগ্রাম: কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১৫ মার্চ চট্টগ্রামের লালদীঘি মাঠে জনসভা করবে মহানগর বিএনপি।

শুক্রবার নগর বিএনপির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।

তিনি বলেন, ‘সরকার সম্পূর্ণ প্রতিহিংসার বশবর্তী হয়ে খালদা জিয়ার বিরুদ্ধে মামলা পরিচালনা করছে। আমরা আমাদের নেত্রী খালেদা জিয়ার মুক্তির আন্দোলন শান্তিপূর্ণভাবে চালিয়ে যাবো। বেগম জিয়ার মুক্তির দাবিতে আগামী ১৫ মার্চ লালদীঘির ময়দানে চট্টগ্রাম বিএনপির উদ্যোগে জনসভা করা হবে। আমরা আশা করছি, প্রশাসন জনসমাবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবে।’

তিনি বলেন, ‘গত ৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতিসহ ১৯ নেতাকর্মীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় দায়ের করা দু’টি মিথ্যা মামলায় উচ্চ আদালত জামিন দেন। কিন্তু ডা. শাহাদাত হোসেনের জামিন প্রক্রিয়া বিলম্বিত করতে পুলিশ নতুন করে ফেনীতে বেগম জিয়ার গাড়ি বহরে হামলার মিথ্যা একটি মামলায় পুনরায় গ্রেফতার দেখিয়েছে। আমরা চট্টগ্রাম মহানগর বিএনপির পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি ও সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী ও চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান প্রমুখ উপস্থিত ছিলেন।