সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম বলা হলেও এটা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী: খাদ্যমন্ত্রী

গতকাল  খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বিবিসি সংলাপে বলেছেন, “ সরকারের চোখ খুলে দিয়েছে শাহবাগ আন্দোলনে। সংবিধানে ইসলামকে রাষ্ট্রধর্ম বলা হলেও এটা মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী। বিভিন্ন কৌশলগত কারণে আওয়ামী লীগ সরকারকে এটা মানতে হলেও, আমরা কখনোই এটা বিশ্বাস করি না এবং অবশ্যই এ থেকে জাতিকে মুক্ত করবো আমরা।” তিনি আরো বলেন, “একাত্তরের মুক্তিযুদ্ধকে জামায়াত বলে গৃহযুদ্ধ। কিন্তু এদেশের ইতিহাস এটা কখনোই স্বীকার করে না। এখনো জাতি মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ আছে এবং শাহবাগের আন্দোলন এরই প্রমাণ।”

অনুষ্ঠানের অপর এক প্যানেল সদস্য সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এবং ময়মনসিংহ জেলা দক্ষিণ বিএনপির সভাপতি খন্দকার মোশাররফ  হোসেন বলেন, “ধর্মভিত্তিক রাজনীতি করলেও জামায়াত এখনো এমন কিছু করেনি যে, তার রাজনৈতিক নিবন্ধন বাতিল করতে হবে। জামায়াতের সাথে বিএনপির রাজনৈতিক আঁতাত থাকলেও আদর্শগত আঁতাত নেই। তাই বিএনপি, শাহবাগের তরুণ প্রজন্মকে সমর্থন করে।”

শনিবার বিবিসি বাংলাদেশ সংলাপের তৃতীয় সিরিজের চতুর্দশ পর্ব অনুষ্ঠিত হয় ময়মনসিংহের ঐতিহ্যবাহী বিদ্যায়তন বিদ্যাময়ী স্কুলে। অনুষ্ঠানে অপর দুইজন প্যানেল সদস্য হিসেবে উপস্থিত ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি আনিসুর রহমান খান এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মৎস্য ব্যবস্থাপনা বিভাগের প্রধান ড. শাহরোজ মাহেন হক।

অনুষ্ঠানে সমকালীন বিভিন্ন ঘটনা প্রবাহের ওপর দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন উপস্থিত প্যানেল সদস্যরা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।