হজ প্যাকেজ অনুমোদন, ব্যয় বেড়েছে ৮,০০০ টাকা

২০১৬ সালের হজ প্যাকেজ নীতিমালার খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা। ডলারের খরচ বেড়ে যাওয়ার এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যাওয়ার খরচ ৮,০০০ টাকা বেড়েছে।

 

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে জাতীয় হজ ও ওমরাহ নীতি ২০১৬ এবং হজ প্যাকেজ ২০১৬-এর খসড়া অনুমোদিত হয়। মন্ত্রী পরিষদের বৈঠক শেষে পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

 

মন্ত্রী পরিষদ সচিব জানান, এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে তিন লাখ ৬০,০২৮ টাকা লাগবে। কোরবানির খরচ বাদে জমা দিতে হবে তিন লাখ ৪২,৯০৩ টাকা।

 

আর বেসরকারি ব্যবস্থাপনায় ট্রাভেল এজেন্সিগুলো নিজেদের মতো করে প্যাকেজ নির্ধারণ করবে। তবে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মৌলিক অভিন্ন খরচ নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৪৮,০০০টাকা।

 

এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১৩,৮৬৮ জনের হজের অনুমোদন দিয়েছে সৌদি আরব। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন ৫,০০০ জন। বাকিদের বেসরকারি ব্যবস্থাপনায় যেতে হবে।

 

আর্থিক লেনদেনে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য এ বছর হজে গমনেচ্ছুদের সব খরচ ব্যাংকের মাধ্যমে করতে হবে বলেও জানিয়েছেন সচিব। হজে যাওয়ার জন্য রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক করা হয়েছে।

 

আগামী মে মাসের ৩০ তারিখের মধ্যে সংশ্লিষ্ট এজেন্সির ব্যাংক হিসাবে টাকা জমা নিশ্চিত করতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।