০৭ (সাত) ইউকেটে বাংলাদেশের জয়

খুলনা, ৩০ নভেম্বর (খবর তরঙ্গ ডটকম)- প্রথম ওয়ানডে ম্যাচে তামিম-আনামুল-নাইমের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। তবে ওয়েস্ট ইন্ডিজকে ১৯৯ রানে বেঁধে ফেলে কাজটা সহজ করে দিয়েছেন টাইগার স্পিনাররা।  এ ম্যাচ জয়ে বাংলাদেশের প্রয়োজন ছিল ২০০ রান। ২০০ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেট হারিয়ে ৫৮ বল হাতে রেখেই কাঙ্ক্ষিত জয়ে পৌঁছে যায় বাংলাদেশে।
অভিষিক্ত আনামুল হককে নিয়ে তামিম ইকবালের সূচনাটা ছিল দুর্দান্ত। তার ঝড়ো অর্ধশতকই তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জয়ের স্বপ্ন দেখায় বাংলাদশকে।

দলীয় ৮৮ রানে সুনিল নারাইনের বলে কাইরেন পোলার্ডের তালুবন্দি হন তামিম (৫৮)। সাজঘরে ফেরার আগে তামিম ২ ছক্কা আর ৮ চারে ৫১ বলে ৫৮ রানের এই ঝড়ো ইনিংস খেলেন।

অভিষেক ম্যাচে ভালোই লড়ছিলেন আনামুল। তবে অর্ধশতকের কাছে গিয়ে খেয়ে হারিয়ে ফেলেন তিনি। দলীয় ১১২ রানে ক্যারিবীয় দলপতি ড্যারেন স্যামিকে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন আনামুল (৪১)।

এরপর দলেকে জয়ের বন্দরে নিয়ে যেতে লড়তে থাকেন নাইম ইসলাম ও নাসির হোসেন। নাসির ব্যক্তিগত ২৮ রানের মাথায় আন্দ্রে রাসেলের বলে বিভ্রান্ত হয়ে পোলার্ডের তালুবন্দি হলে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ১৫৭ রান।

এরপর বাংলাদেশকে আর পেছনে তাকাতে দেনটি নাইম ইসলাম ও অধিনায়ক মুশফিকুর রহিম। ৪১তম ওভারের প্রথম বলে নাইম (৫০*) এক রান নিয়ে তার অর্ধশত তুলে নেন। আর দ্বিতীয় বলে চার মেরে দলকে কাঙ্ক্ষিত জয়ে পৌঁছে দেন মুশফিক (১৬*)।

এরআগে শুক্রবার সকাল ৯টায় খুলনার শেখ আবু নাসের ষ্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে টাইগারদের ঘূর্ণিজাদুতে ১৯৯ রানে গুঁটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ইনিংস। ক্যারিবীয়দের পক্ষে নারাইন ৩৬ আর গেইল ও ব্রাভো ৩৫ করে রান করেন।

বাংলাদেশের পক্ষে অভিষিক্ত সোহাগ গাজী ২৯ রানে ৪টি এবং আব্দুর রাজ্জাক ৩৯ রানে ৩টি উইকেট লাভ করেন।

অভিষেক ওয়ানডে ম্যাচে ৯ ওভার ৫ বল করে ২৯ রানের বিনিময়ে ৪ উইকেট নেয়া সোহাগ গাজী ম্যাচ সেরা নির্বাচিত হন। এ জয়ের ফলে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ।

এদিকে, ক্যারিবীয়দের বিরুদ্ধে এই জয় তাজরিনের অগ্নিকাণ্ড ও চট্টগ্রামে গার্ডার ভেঙে নিহত এবং খুলনার অকাল প্রয়াত ক্রিকেটার মানজারুল ইসলাম রানার প্রতি উৎসর্গ করেছেন টাইগার দলপতি মুশফিকুর রহিম।

এছাড়া, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই জয়ের জন্য বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।