রেকর্ড গড়ে সিরিজ জিতলো ভারত

ভারত রেকর্ড গড়ে সিরিজ জিতলো অস্ট্রেলিয়ার বিপক্ষে । চেন্নাই ও হায়দ্রাবাদের পর মোহালিতেও জয় পাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে মহেন্দ্র সিং ধোনির দল। মোহালি টেস্টে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। এর মধ্যদিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দেশের মাটিতে প্রথমবারের মতো ৩-০ ব্যবধানে টেস্ট সিরিজ জেতে ভারত।

ভারত: প্রথম ইনিংস-৪৯৯; দ্বিতীয় ইনিংস- ১৩৬/৪
অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস- ৪০৮; দ্বিতীয় ইনিংস- ২২৩
ফল: ভারত ৬ উইকেটে জয়ী

বৃষ্টিবিঘ্নিত টেস্টের চতুর্থ দিন ব্যাটিং ব্যর্থতা সত্ত্বেও পেসার ভুবনেশ্বর কুমারের মারাত্মক বোলিংয়ে ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রেখেছিল স্বাগতিকরা। দিনশেষে তিন উইকেটে ৭৫ রানের সংগ্রহ ছিল অসিদের। পঞ্চমদিন চা বিরতির আগেই সফরকারীদের সাত উইকেট তুলে নেন তিন স্পিনার রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন ও প্রজ্ঞান ওঝা। আগের দিনের সঙ্গে ১৪ রান যোগ হতেই সাজঘরে ফেরেন নাথান লিয়ন (১৮)। ৫৩ রানে অপরাজিত থাকা হিউজও বেশিদূর যেতে পারেননি। ৬৯ রানে অশ্বিনের বলে এলবিডব্লু হয়ে ফেরেন তিনি। পরবর্তী ব্যাটসম্যানরা বড় স্কোর গড়তে না পারায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস গুটিয়ে যায় ২২৩ রানে।

হিউজ ১৪৭ বলে ১১টি চার ও এক ছয়ে সর্বোচ্চ ৬৯ রানের ইনিংসটি খেলেন। এছাড়া ব্রাড হ্যাডিন ৩০ ও মিচেল স্টার্ক ৩৫ রান করেন।

তিনটি করে উইকেট পেয়েছেন ভুবনেশ্বর কুমার ও রবীন্দ্র জাদেজা। এছাড়া অশ্বিন ও ওঝা দুটি করে উইকেট দখল করেন।

জয়ের জন্য ১৩৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মুরালি বিজয় (২৬), চেতেশ্বর পূজারা (২৮), বিরাট কোহলি (৩৪) ও শচীন টেন্ডুলকারের (২১) উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে ভারত। অপরাজিত ছিলেন মহেন্দ্র সিং ধোনি (১৮) ও রবীন্দ্র জাদেজা (৮)।

পিটার সিডল, নাথান লিয়ন ও জ্যাভিয়ের দোহার্টি একটি করে উইকেট নিয়েছেন।

প্রথম ইনিংসে অভিষেকে দ্রুততম শতক হাঁকানো ভারতের শেখর ধাওয়ান হয়েছেন ম্যাচসেরা।

১৯৯৩-’৯৪ মৌসুমে মোহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ তে সিরিজ জিতেছিল ভারত। এবার জিতলে অস্ট্রেলিয়ার বিপক্ষে। অন্যদিকে এটি ছিল ২৫ বছর পর অস্ট্রেলিয়ার কোনো টেস্ট সিরিজে ৩-০ তে হার। সর্বশেষ ১৯৮৮-’৮৯ সালে অ্যালান বোর্ডারের দল দেশের মাটিতে ৩-১ ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারেছিল।

অস্ট্রেলিয়া ও ভারতের সিরিজের চতুর্থ ও শেষ ম্যাচটি শুক্রবার দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে শুরু হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।