ফের বাড়ল তেলের দাম, মধ্যরাত থেকেই কার্যকর

প্রতি লিটারে ডিজেল ও কেরোসিনের দাম ৭ টাকা এবং অকটেন ও পেট্রোলের দাম ৫ টাকা বাড়িয়েছে সরকার। আজ বে। বৃহস্পতিবার রাতে এক সরকারি তথ্য বিবরণীতে মূল্যবৃদ্ধির এই ঘোষণা দেয়া হয়। নতুন দর অনুযায়ী ডিজেল ৬৮ টাকা, কেরোসিন ৬৮ টাকা, অকটেন ৯৯ টাকা এবং পেট্রোল ৯৬ টাকায় বিক্রি হবে। তেলের দাম বাড়ানোর পরদিনই হরতালের ঘোষণা রয়েছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের। তবে এখন পর্যন্ত এ ব্যাপারে কারও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মূল্যবৃদ্ধির যুক্তি হিসেবে এতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের অব্যাহতভাবে উচ্চ মূল্য বিরাজমান থাকার প্রেক্ষিতে সরকার বৃহস্পতিবার মধ্যরাত থেকে দেশের অভ্যন্তরীণ বাজারে বিভিন্ন প্রকার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে।

‘আন্তর্জাতিক বাজার মূল্যে জ্বালানি তেল ক্রয়/আমদানি করে অপেক্ষাকৃত কম মূল্যে দেশের অভ্যন্তরে বিক্রয় করায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) দীর্ঘদিন যাবৎ জ্বালানি তেল বিক্রয়ে লোকসান দিয়ে আসছে’ তথ্য বিবরণীতে বলা হয়।

সরকারের পক্ষ থেকে বলা হয়, বিগত প্রায় দুই বছর যাবৎ আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্য অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় জ্বালানি তেল আমদানিতে বিপিসির লোকসান তথা এখাতে সরকারের ভর্তুকি আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পেয়েছে।

এতে বলা হয়, পার্শ্ববর্তী দেশসমূহে আন্তর্জাতিক মূল্যের সাথে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয়ভাবে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হলেও বাংলাদেশে মানুষের ক্রয়ক্ষমতা ও জীবনযাত্রার ব্যয় বিবেচনায় নিয়ে সরকার সীমিত আকারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পদক্ষেপ গ্রহণ করছে।

সর্বশেষ ২০১১ সালের ৩০ ডিসেম্বর ভোক্তা পর্যায়ে ডিজেল, কেরোসিন, পেট্রোল ও অকটেন এর বিক্রয়মূল্য যথাক্রমে ৬১ টাকা, ৬১ টাকা, ৯১ টাকা ও ৯৪ টাকায় পুনঃনির্ধারণ করা হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।