সমুদ্র সংলাপ কক্সবাজারের সাহিত্যের প্রাণস্পন্দন - খবর তরঙ্গ
শিরোনাম :

সমুদ্র সংলাপ কক্সবাজারের সাহিত্যের প্রাণস্পন্দন



প্রেস বিজ্ঞপ্তি, (খবর তরঙ্গ ডটকম)

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৮তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপ কক্সবাজারের সাহিত্যের স্পন্দন। প্রতি বছর সমুদ্র সংলাপ নিয়মিত প্রকাশিত হচ্ছে বলেই কক্সবাজারে কিছু সাহিত্য চর্চা হচ্ছে, নতুন নতুন লেখা ও কবি-লেখক সৃষ্টি হচ্ছে। তবে নতুন নতুন কবি-লেখকের সংখ্যা ক্ষিণ থেকে ক্ষিণতর হচ্ছে। বর্তমান সময়ে আরো ব্যাপক ভিত্তিক কবি-সাহিত্যিক সৃষ্টি হওয়ার আবশ্যকতা রয়েছে। কক্সবাজার সাহিত্য একাডেমীর সপ্তদশ বর্ষ পূর্তি ও অষ্টাদশ বর্ষে পদার্পণ উপলক্ষে ২০১৮ সালের মে মাসে প্রকাশিত সমুদ্র সংলাপের চতুর্বিংশতিতম সংখ্যা নিয়ে আলোচনায় বক্তাগণ এসব কথা বলেন।

 

৭ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার বিকালে একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয়ে সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশ গ্রহণ করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান এডভোকেট কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, মূল্যায়ন সম্পাদক কবি অমিত চৌধুরী, একাডেমীর অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন ও একাডেমীর সহকারী স্ধাারণ সম্পাদক কক্সবাজার কেজি এন্ড মডেল হাইস্কুলের সহকারি শিক্ষক ছড়াকার জহির ইসলাম।

 

বক্তাগণ আরো বলেন, একাডেমীর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রকাশিত সমুদ্র সংলাপে কক্সবাজার উদীচীর প্রাক্তন সভাপতি ও একাডেমীর জীবন সদস্য মাহবুবর রহমান চৌধুরী লিখিত “অনুভবের উজ্জ্বলতায় রূপসী বাংলার অমর কবি জীবনানন্দ দাশ ও ‘বনলতা সেন’ কবিতা” শীর্ষক প্রবন্ধটি মূল্যবান দলিল হিসেবে বিবেচিত হবে। এছাড়াও কবি শক্তি চট্টোপাধ্যায় স্মরণে মমতাজ আলী খান লিখিত প্রবন্ধটিও তথ্যবহুল ও সুখপাঠ্য হয়েছে। শক্তিমান ছড়াকার একাডেমীর জীবন সদস্য নুরুল ইসলাম খানের ছড়াগুচ্ছ সমুদ্র সংলাপের বাড়তি আকর্ষণ। ছড়াগুচ্ছ পাঠ করলে সহজেই ছড়াকারের লেখনি শক্তির পরিচয় মিলে। ছড়াগুচ্ছে ছড়াকারের পরিচিতি মুদ্রিত হয়েছে। কক্সবাজারের শক্তিমান গল্পকার একাডেমীর নির্বাহী সদস্য ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সোহেল ইকবালের গল্প ও একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিনের গল্প সহজেই পাঠককে টানবে।

 

বক্তাগণ বলেন, চলতি সংখ্যা সমুদ্র সংলাপের প্রধান আকর্ষণ হচ্ছে, কক্সবাজার সাহিত্য একাডেমী প্রদত্ত ২০১৪ সাল থেকে ২০১৭ সালের সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কক্সবাজারের বিশিষ্টজনদের পরিচিতি, তাদের মূল্যবান লেখা। ২০১৪ সালে কবি-লেখক-চিন্তক প্রফেসর ড. সলিমুল্লাহ খান, ২০১৫ সালের জন্য ছড়াকার ধনিরাম বড়–যা, ২০১৬ সালের জন্য কবি-সম্পাদক অমিত চৌধুরী ও ২০১৭ সালে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিণ আখতার এই সাহিত্য পুরস্কার পেয়েছেন।

 

পরে কবি সুলতান আহমদ, মুহম্মদ নূরুল ইসলাম, কবি রুহুল কাদের বাবুল, কবি মোহাম্মদ আমিরুদ্দীন, ছড়াকার জহির ইসলাম কবি পাঠ করেন।

১৪ সেপ্টেম্বর ২০১৮ একাডেমীর ৪২৯ তম সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪২৯তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১৪ সেপ্টেম্বর ২০১৮ শুক্রবার বিকাল ৪টায় একাডেমীর এন্ডারসন রোডস্থ অস্থায়ী কার্যালয় অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।


Uncategorized এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ