কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬২তম সাহিত্য সভা অনুষ্ঠিত - খবর তরঙ্গ
শিরোনাম :

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬২তম সাহিত্য সভা অনুষ্ঠিত



প্রেস বিজ্ঞপ্তি, (খবর তরঙ্গ ডটকম)

অগ্রসর কবি হিসেবে নিজের প্রতিষ্ঠার জন্য বেশি বেশি ছড়া-কবিতা চর্চা করতে হবে। আধুনিক কবিতা-ছড়ার ছন্দ, অলংকরণ, উৎপ্রেক্ষা সম্পর্কে বিস্তর জ্ঞান অর্জন করতে হবে। এজন্য এ সংক্রান্ত গ্রন্থ ছড়া, কবিতা বেশি বেশি করে পড়তে হবে ও চর্চা করতে হবে। একই সাথে বিদেশি সাহিত্যের প্রতিও নজর রাখতে হবে। বিশেষ করে অনুবাদ সাহিত্যের ব্যাপারে ধারণ রাখতে হবে।


কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬২ তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।


একাডেমীর পাক্ষিক সাহিত্য সভায় স্বরচিত কবিতা পাঠ ও পঠিত কবিতার উপর চুলছেরা মূল্যায়ন করা হয়।


একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ৭ ডিসেম্বর ২০১৯ বিকেলে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত সাহিত্য সভায় স্বরচিত কবিতা পাঠ করেন একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য ইসলামী গবেষক আহামদুল্লাহ, একাডেমীর নির্বাহী সদস্য, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, একাডেমীর নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী, সদস্য উত্তর নুনিয়াছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জোসনা ইকবাল, কবি কানিজ ফাতেমা ও কক্সবাজার সরকারি করেজের ইংরেজি বিভাগের শিক্ষার্থী খাইরুল ইসলাম প্রমুখ।


এছাড়াও কবিতা পাঠ করেন একাডেমীর অর্থ সম্পাদক মোহাম্মদ আমিরুদ্দীন ও একাডেমীর মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক কবি শামীম আকতার।
পঠিত কবিতা নিয়ে মূল্যায়ন করে আলোচনায় অংশ নেন একাডেমীর সহ-সভাপতি, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও একাডেমীর নির্বাহী সদস্য, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল।
আলোচকগণ পঠিত কবিতার বিভিন্ন দিক তুলে ধরে আলোচনা করেন।


আলোচনাকালে বক্তাগণ বলেন, কবিতা বা ছড়ার উপর এভাবে খোলামেলা আলোচনা কবিতা রচনায় কবি সহজেই নিজেকে সংশোধন করে নিতে পারবেন এবং ভবিষ্যতে একজন অগ্রসর কবি হিসেবে এগিয়ে যেতে পারবেন।


বক্তাগণ ভবিষ্যতেও স্বরিচত কবিতা নিয়ে আলোচনা অব্যাহত রাখার আহবান জানান।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন একাডেমীর অফিস সম্পাদক আযাদ মনসুর, পৌর প্রিপাটরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুন নেছা বেগম।
পরে একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নুরুল আলম হেলালী সঙ্গীত পরিবেশন করেন।

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৬৩তম পাক্ষিক সাহিত্য সভা ১৪ ডিসেম্বর
আগামী ১৪ ডিসেম্বর ২০১৯, রোজ শনিবার শহীদ বুদ্ধিজীবী দিবস। এ উপলক্ষে বুদ্ধিজীবী দিবস পালন ও মহান বিজয় দিবস এক সাথে পারনের সিদ্ধান্ত হয়। শহীদ বুৃদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে সকালে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ ও বিকেলে বিজয় দিবস পালন উপলক্ষে একাডেমীর ৪৬৩ তম সাহিত্য সভায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে বিকাল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে আলোচনা সভা ও বিজয়ের কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হবে।


অনুষ্ঠানে একাডেমীর সংশ্লি¬ষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।


Uncategorized এর অন্যান্য খবরসমূহ
কক্সবাজার এর অন্যান্য খবরসমূহ