করোনার ক্ষতি পুষিয়ে নিতে কাজ করছে সরকার : কুমিল্লা বার্ডে স্থানীয় সরকারমন্ত্রী - খবর তরঙ্গ
শিরোনাম :

করোনার ক্ষতি পুষিয়ে নিতে কাজ করছে সরকার : কুমিল্লা বার্ডে স্থানীয় সরকারমন্ত্রী



স্টাফ রিপোর্টার, (খবর তরঙ্গ ডটকম)

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেন,পরিবর্তিত পরিস্থিতিতে আমরা উন্নয়ন কাজ সামাজিক দূরত্ব মেনে আবার শুরু করেছি। করোনার মাত্রা কিছুটা কমে এসেছে। সারা পৃথিবীর মতো আমাদের দেশেও অর্থনৈতিকভাবে তিগ্রস্থ হয়েছে। সে ক্ষতি পুষিয়ে নিতে সম্মিলিত ভাবে কাজ করছে সরকার। আশা করছি উন্নয়ন কাজের স্বাভাবিকতা ফিরে আসবে।

তিনি আরও বলেন, স্থায়ীভাবে দেশের দারিদ্র্য বিমোচনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন প্রসূত ‘আমার বাড়ী আমার খামার’ প্রকল্পের আওতায় লালমাই-ময়নামতি প্রকল্পের মাধ্যমে কুমিল্লার লালমাই অঞ্চলের পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়নে বিভিন্ন কম্পোনেন্ট বাস্তবায়িত হচ্ছে। তিনি সরকারের অগ্রাধিকারভুক্ত এজেন্ডা “আমার গ্রাম আমার শহর” বাস্তবায়নে বার্ড কে অগ্রণী ভূমিকা গ্রহনের জন্য আহবান জানান।


শনিবার দুপুরে কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী(বার্ড) এর ৫৩তম বার্ষিক পরিকল্পনা সম্মেলনের উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।


পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব রেজাউল আহসানের সভাপতিত্বে কুমিল্লা কোটবাড়ি বার্ড এর ময়নামতি অডিটরিয়ামে অনুষ্ঠিত বার্ষিক পরিকল্পনা সম্মেলনে বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ.ক.ম বাহাউদ্দিন বাহার,সিরডাপ এর মহাপরিচালক ড.চার্ডস্যাক ভিরাপাত।


দুইদিন ব্যাপী এই পরিকল্পনা সম্মেলনে সরকারের বিভিন্ন মন্ত্রনালয়ের,বিভাগ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উচ্চ ও মধ্য পর্য্যায়ের ১০৫জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।
বার্ড বর্তমান সরকারের রাজস্ব খাতের অন্তর্ভূক্ত লালমাই ময়নামতি প্রকল্প, বার্ড ভৌত সুবিধাদি উন্নয়ন প্রকল্প এবং সিভিডিপি ৩য় পর্যায়ের প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এছাড়া বার্ড নিজস্ব অর্থায়নে ১৩টি প্রকল্প বাস্তবায়ন করছে।


নীতি নির্ধারনী পেপার উপস্থাপনায় বার্ডের মহাপরিচালক মোঃ শাহজাহান বার্ডের বর্তমান কার্যক্রম এবং “আমার গ্রাম আমার শহর” ও “কৃষি যান্ত্রিকীকরণের বিকাশ” শীর্ষক প্রায়োগিক গবেষণাসহ অন্যান্য প্রায়োগিক গবেষণার কথা তুলে ধরেন।

বার্ড গত অর্থবছরে ১০টি আন্তর্জাতিক কোর্সসহ মোট ২৬৩টি কোর্সের মাধ্যমে ৯৫৫০ জনকে প্রশিণ প্রদান করেছে।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, এমপি-সহ অন্যান্য অতিথিবর্গ মুজিব বর্ষ উদযাপন উপলে বার্ড কর্তৃক প্রকাশিত বিভিন্ন স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

পরে মন্ত্রী লালমাই-ময়নামতি প্রকল্পের ৩৫ জন সুফলভোগীর মাঝে ৩০ হাজার টাকা করে ১০ ল ৫০ হাজার টাকা ঋন বিতরণ করেন এবং মুজিব বর্ষ উদযাপন উপলে অন্যান্য অতিথিবর্গসহ বার্ড প্রাঙ্গনে বৃরোপন করেন। লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের এ পর্যন্ত ৪ কোটি টাকা ঋন বিতরণ করা হয়েছে।


পরিকল্পনা সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিণ) মোহাম্মদ আবদুল কাদের। সম্মেলনে ধন্যবাদ বক্তব্য প্রদান করেন বার্ডের অতিরিক্ত মহাপরিচালক ড. মাসুদুল হক চৌধুরী।


উপজেলা এর অন্যান্য খবরসমূহ
জাতীয় এর অন্যান্য খবরসমূহ
জেলা এর অন্যান্য খবরসমূহ
পূর্বের সংবাদ