জাপানের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ মিটিংয়ে যোগ দিতে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আকাশ প্রদীপ ভিভিআইপি ফ্লাইট নং বিজি ১০৭৮-এ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যান প্রধানমন্ত্রী।

 

সেখানে তাকে স্বাগত জানাবেন জাপান সংসদের পররাষ্ট্র বিষয়ক ভাইস মিনিস্টার মিজ মিকি ইয়ামাদা ও টোকিওতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ রাবাব ফাতিমা।

 

ঢাকা থেকে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে থাকছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন, পররাষ্ট্রসচিব শহীদুল হক, অর্থনৈতিক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন, অপর সিনিয়র সচিব ও সদস্য জিইডি অধ্যাপক ড. শামসুল আলম প্রমুখ।

 

এছাড়া সংবাদকর্মী, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ও ব্যবসায়ীদের একটি বড় দল প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন। জাপানের কাশিকো দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত শিমা পেনিনসুলায় ২৬ ও ২৭ মে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। শুক্রবার ২৭ মে এই সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মলেনের ব্যানকুয়েট হলে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবে।

 

সম্মেলন চলাকালে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা নাগোয়ার হোটেল হিলটনে অবস্থান করবেন। সেখান থেকেই কাশিকো দ্বীপের শিমা পেনিনসুলায় যাবেন মূল সম্মেলনের আউটরিচ অধিবেশনে যোগ দিতে।

 

সম্মেলন কেন্দ্রের শিনজু হলে আউটরিচের দুটি অধিবেশনেই অংশ নেওয়ার পর ওইদিনই শিমা কানকো হোটেলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যার মধ্য দিয়ে দিনের কর্মসূচি শেষ করে হোটেলে ফিরবেন তিনি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।